জানুন অ্যাডসেন্স(AdSense) দিয়ে কিভাবে আপনার ওয়েবসাইট মনিটাইজ করবেন

অ্যাডসেন্স(AdSense) ব্যবহার করে কীভাবে আপনার ওয়েবসাইট মনিটাইজ করবেন তা শেখা একটি অত্যন্ত লাভজনক প্রচেষ্টা। এই কারণেই যদি আপনি বেশ কয়েকটি ওয়েবসাইটের মালিক হন এবং আপনাকে নতুন উপায়ে সেই ওয়েবসাইট থেকে উপার্জন করতে হয় তবে বিজ্ঞাপনের মাধ্যমে উপার্জন করা কখনই খারাপ ধারণা নয়। অনেক ওয়েবসাইটের মালিকরা লাভজনক অফার খুঁজে বের করার জন্য অনেক বেশি সময় ব্যয় করেন, যখন বাস্তবে সেখানে প্রচুর ভালো অফার থাকে যা তাদের সাইটের জন্য উপযুক্ত। কোনটি আপনার জন্য সঠিক তা জানার জন্য এটি সবই উৎসুক থাকে।

নিম্নলিখিত পাঁচটি সঠিক টিপস দেওয়া হল যখন এটি আপনার ওয়েবসাইটকে অ্যাডসেন্স দিয়ে মনিটাইজ করার সময় কাজে আসবে যদি আপনি সিদ্ধান্ত নেন যে এটি আপনার জন্য সঠিক পদক্ষেপ। এটি অনলাইনে অর্থ উপার্জনের সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি, তবে, যদি এটি গবেষণা ছাড়া করা হয়  এটি ব্যর্থ হতে পারে। যেকোন ধরনের ব্যবসার মতোই, আপনি যদি ভুল পদ্ধতির সাথে এবং ভালভাবে গবেষণা না করেই এতে প্রবেশ করেন, তাহলে আপনি অনেক সমস্যায় পড়বেন এবং আপনার সময় এবং বিনিয়োগ ব্যর্থ হতে পারে । সুতরাং, আপনি কীভাবে নিশ্চিত করবেন যে আপনি এমনভাবে একটি অনলাইন ব্যবসা সেট আপ করেছেন যাতে এটি আপনার পক্ষে ভাল হয়? নীচের টিপসগুলি অনুসরণ করুন এবং এতে আপনার কোনও সমস্যা হবে না৷ আপনার নিস্  বেছে নিন।  প্রথম জিনিসটি আপনাকে যা করতে হবে তা হল আপনি যে নিস্টিতে প্রবেশ করতে চলেছেন তা নির্বাচন করুন৷

কিভাবে আপনি অ্যাডসেন্স দিয়ে অর্থ উপার্জন করবেন

অ্যাডসেন্স (AdSense) সম্ভবত বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মনিটাইজেশন টুল। এই প্রোগ্রামটি কয়েক বছর ধরে চলছে, এবং এটি আরও উন্নততর হচ্ছে। এটি অনলাইনে অর্থ উপার্জনের সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি, যাইহোক, যদি এটি গবেষণা এবং ব্যবসায়িক জ্ঞান ছাড়াই করা হয় তবে এটি সম্পূর্ণ এবং সম্পূর্ণ রূপে ব্যর্থ হতে পারে। যেকোন ধরনের ব্যবসার মতোই, আপনি যদি ভুল পদ্ধতির সাথে এবং ভালভাবে গবেষণা না করেই এতে প্রবেশ করেন, তাহলে আপনি অনেক সমস্যায় পড়বেন এবং আপনার সময় এবং বিনিয়োগের শেষে  কিছুই থাকবে না। সুতরাং, আপনি কীভাবে নিশ্চিত করবেন যে আপনি এমনভাবে একটি অনলাইন ব্যবসা সেট আপ করেছেন যাতে এটি আপনার পক্ষে ভাল হয়? নীচের টিপসগুলি অনুসরণ করুন এবং এতে আপনার কোনও সমস্যা হবে না৷ আপনাকে যা করতে হবে তা হল আপনি যে নিস্টিতে প্রবেশ করতে যাচ্ছেন সেটি বেছে নেওয়া৷ অবশ্যই বেছে নেওয়ার মতো অনেকগুলিই রয়েছে, তবে আপনি যেটির জন্য যেতে চান তা হল আপনি সত্যিই ভাল জানেন৷ আপনি অনলাইনে যে পণ্যগুলি বিক্রি করতে যাচ্ছেন বা যে সম্বন্ধে লোকেদের জানাতে যাচ্ছেন তার জন্য আপনি প্রচুর গবেষণা করবেন এবং আপনি যে নিস্টি বেছে নিতে যাচ্ছেন তার উপর আপনার দৃঢ় দখল রয়েছে তা নিশ্চিত করবেন।

অ্যাডসেন্স (AdSense) এর জন্য আপনার সাইট প্রস্তুত করা হচ্ছে

আপনি যখন আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপনগুলি পেতে শুরু করতে চান, তখন আপনি যা করতে পারেন তা হল এটি এমনভাবে সেট আপ করা হয়েছে যাতে লোকেরা এটি পড়তে স্বাচ্ছন্দ্য বোধ করে। আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার বিজ্ঞাপনগুলি খুব বেশি বিরক্তকারী নয় বা সেগুলি আপনার সাইটের কনটেন্ট পড়াকে কঠিন করে তুলছে। আপনি এমন বিজ্ঞাপনগুলি ব্যবহার করতে চান যা আপনি আপনার সাইটে যে ধরনের তথ্য প্রদান করছেন তার সাথে মানানসই। এখানে শুধুমাত্র কিছু বিভিন্ন ধরনের বিজ্ঞাপন এবং সেগুলোর সাথে সাধারণত যেসব নিস্ এবং বিষয়বস্তু যায়: অনুসন্ধানের জন্য অ্যাডসেন্স: অ্যাপস, গুগল ম্যাপ এবং অন্যান্য। আইনী: আইনি ডিগ্রি এবং আইনজীবী। বীমা: বীমা এবং অটো বীমা। আর্থিক: ক্রেডিট এবং ঋণ। সংবাদ: সংবাদ এবং মিডিয়া। ভ্রমণ: ভ্রমণ এবং পর্যটন বিনোদন: অ্যাপ এবং ফেসবুক অনলাইন সাফল্যের জন্য কিছু টিপস- একটি বিশেষ স্থান বেছে নিন যা আপনি করছেন এর সম্পর্কে উত্সাহী রিডার আছে এবং এর একটি ব্যাকগ্রাউন্ড আছে।-আপনি একজন বিশেষজ্ঞ যে বিষয়ে একটি বিষয় চয়ন করুন। আকর্ষক এমন একটি ডিজাইন ব্যবহার করুন।নিয়মিত পোস্ট করতে ভুলবেন না যাতে আপনার সাইটটি ইন এক্টিভ /পরিত্যক্ত বলে মনে না হয়।

আপনার সাইটে অ্যাডসেন্স(AdSense) কোড স্থাপন

আপনি যখন আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন কোড রাখতে চান, তখন আপনি যা করতে পারেন তা হল এটি রাখার সর্বোত্তম জায়গা খুঁজে বের করা। আদর্শভাবে, বিজ্ঞাপনটি নিবন্ধের একটি স্বাভাবিক বিভাগে স্থাপন করা উচিত যা ব্যবহারকারীর জন্য শান্তি বিঘ্নিত না হয়। উদাহরণস্বরূপ, আপনি নিবন্ধের শেষের কাছে বাড়ির আসবাবপত্রের বিজ্ঞাপনটি রাখতে পারেন যা একটি ঘরে কী রয়েছে তার বিশদ বিবরণ দেয়৷ এটি পড়তে আরামদায়ক এবং আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার বিজ্ঞাপনগুলি খুব বেশি বিরক্তকারী নয় বা তারা আপনার সাইটের কন্টেন্ট পড়াকে কঠিন করে তুলছে৷ . আপনি এমন বিজ্ঞাপনগুলি ব্যবহার করতে চান যা আপনি আপনার সাইটে যে ধরনের তথ্য প্রদান করছেন তার সাথে মানানসই। এখানে শুধুমাত্র কিছু বিভিন্ন ধরনের বিজ্ঞাপন এবং সেগুলোর সাথে সাধারণত যেসব নিস্ এবং বিষয়বস্তু যায় সেগুলি।

মানুষ আপনার বিজ্ঞাপন দেখতে কিভাবে নিশ্চিত করুন

এটি করার জন্য, আপনাকে পেজের উপরের বা নীচে বা সাইডবারে কোডটি স্থাপন করা উচিত। আপনি এটিকে আর্টিকেলের / নিবন্ধের শিরোনামের মধ্যেও রাখতে পারেন৷ আপনার সাইটে কোড স্থাপন করা যখন আপনি আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন কোড রাখতে চান, তখন আপনি যা করতে পারেন তা হল এটি রাখার সর্বোত্তম জায়গা খুঁজে বের করা৷ আদর্শগতভাবে, বিজ্ঞাপনটি নিবন্ধের একটি স্বাভাবিক বিভাগে স্থাপন করা উচিত যা ব্যবহারকারীর জন্য বিঘ্নিত না হয়। উদাহরণস্বরূপ, আপনি নিবন্ধের শেষের কাছে বাড়ির আসবাবপত্রের বিজ্ঞাপনটি রাখতে পারেন যা একটি ঘরে কী রয়েছে তার বিশদ বিবরণ দেয়৷ এটি এমন বিষয়বস্তু যা ব্লগ করা হয়েছে৷ আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার বিজ্ঞাপনগুলি খুব বেশি বিঘ্নিত নয় বা সেগুলি’ টি নিবন্ধের মাঝখানে স্থাপন করা হয়েছে। এটাও মনে রাখা গুরুত্বপূর্ণ যে Google বিজ্ঞাপনগুলি গায়ে পড়া না হয়। ব্যবহারকারীকে বন্ধ করার জন্য তারা এতটা স্থূলবুদ্ধি না হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে।

গুগল অ্যাডসেন্স প্রোগ্রামের আরও ব্যাখ্যার জন্য অনুগ্রহ করে এই লিঙ্কে ক্লিক করুন: https://www.google.com/adsense

আপনি যখন আপনার ওয়েবসাইট মনিটাইজ করতে চান, তখন ওয়েবসাইটটিতে লাভজনক বিষয়বস্তু আছে এমন একটি উপায় খুঁজে বের করতে হবে।  আপনি কাজ করতে পারেন বিভিন্ন কোম্পানি অনেক আছে. গুগল অ্যাডসেন্স এমন একটি যা অনেক সুযোগ দেয়। গুগল অ্যাডসেন্স ব্যবহার করার জন্য, আপনি আপনার সাইটে কোড রাখবেন। আপনার আরও মনে রাখা উচিত যে আপনি যখন এই কোডটি রাখবেন, আপনার এটি এমন জায়গায় করা উচিত যেখানে এটি ব্যবহারকারীর জন্য বিভ্রান্তিকর নয়৷

 Google AdSense ব্যবহার করার জন্য, আপনি কোডটি আপনার সাইটে এমন জায়গায় রাখবেন যেখানে এটি ব্যবহারকারীর জন্য বিভ্রান্ত হবে না ।

নিচের ব্লগ পোস্টটি আপনাকে Google AdSense দিয়ে আরও অর্থ উপার্জন করতে সাহায্য করবে। এটা আসলে খুব সহজ. আপনি আপনার অ্যাডসেন্স ড্যাশবোর্ডে ক্লিক করবেন, আপনার সাইটে কিছু কোড রাখুন এবং voila!

আপনার ওয়েবসাইটের প্রতিটি পৃষ্ঠায় একটি অ্যাডসেন্স বিজ্ঞাপন এবং বিজ্ঞাপন ইউনিট (তারা বিজ্ঞাপনগুলিকে “টেক্সট বিজ্ঞাপন” বলে) থাকার মাধ্যমে আপনি প্রচুর অর্থ উপার্জন করতে পারেন।
অ্যাডসেন্স বিজ্ঞাপনের কোড প্রয়োগ করা খুব সহজ এবং কাজ করতে খুব বেশি সময় নেয় না। আপনাকে যা করতে হবে তা হল কোডটি ডাউনলোড করে আপনার সাইটের হেড বা ব্লগের এইচটিএমএলে পেস্ট করতে হবে। অ্যাডসেন্স ব্যবহার করে আপনার ওয়েবসাইট মনিটাইজ করা শুরু করতে আপনাকে সাহায্য করার জন্য আমি নীচে কিছু পদক্ষেপ তালিকাভুক্ত করেছি।

  • আপনার সাইটের প্রধান কোড যোগ করুন
  • আপনার বিজ্ঞাপন কনফিগার করুন
  •  আপনার পরিসংখ্যান পরীক্ষা করুন

হেড কোড যোগ করুন

আপনার ওয়েবসাইট বা ব্লগকে মনিটাইজ  করার প্রথম ধাপ হল কোডটি কপি করে আপনার সাইটের বা ব্লগের এইচটিএমএল-এর হেডে পেস্ট করা। একবার আপনি কোডটি পেস্ট করলে, আপনার পৃষ্ঠাগুলিতে আপনার অ্যাডসেন্স বিজ্ঞাপনগুলি প্রদর্শিত হতে 24 ঘন্টা পর্যন্ত সময় লাগতে পারে।

আপনার বিজ্ঞাপন কনফিগার করুন

পরবর্তী ধাপে অ্যাডসেন্স এবং কনফিগার এবং অ্যাড এবং অ্যাড গ্রুপে যেতে হবে। একবার আপনি এটি করলে, আপনি গ্রহণ করলে এটি আপনাকে একটি ল্যান্ডিং পৃষ্ঠা দেবে। এতে আপনার কী প্রয়োজন এবং কীভাবে আপনার ব্লগে দেখানো বিজ্ঞাপন ও গোষ্ঠী তৈরি করবেন সে সম্পর্কে তথ্য অন্তর্ভুক্ত থাকবে।

আশাকরি এই নাতিদীর্ঘ আর্টিকেলটির মাধ্যমে আপনাদের সামান্য কিছু বোঝাতে পারলাম। এতে যদি আপনাদের কিছু সাহায্য হয় ওয়েবসাইট মনিটাইজ করার জন্য  সামান্য পরিশ্রম কে সার্থক মনে করবো। এই বিষয়ে যদি কোনো প্রশ্ন, পরামর্শ দেয়ার থাকে কমেন্ট বক্সে কমেন্ট করে জানান। আর্টিকেলটি ভালো লাগলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারেন।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>